শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৫:৫১ অপরাহ্ন

জয়পুরহাটে পৃথক দুটি হত্যা মামলার রায়: ৭ জনের যাবজ্জীবন কারাদন্ড

জয়পুরহাটে পৃথক দুটি হত্যা মামলার রায়: ৭ জনের যাবজ্জীবন কারাদন্ড

নরসিংদীতে ছাত্রদল নেতা হত্যার প্রতিবাদে বিক্ষোভ, গাড়ি ভাংচুর , আহত ৭ তুষার, নরসিংদী : নরসিংদীতে ২ ছাত্রদল নেতা হত্যা মামলার আসামী বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের ফাঁসির দাবীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে জেলা ছাত্রদলের বহিস্কৃত ও পদবঞ্চিত ছাত্রদল নেতাকর্মীরা। এ সময় ৩টি গাড়ী ভাংচুরের ঘটনা ঘটে। এতে দুটি গাড়ীতে থাকা আসামী পক্ষের আইনজীবী ও তাদের সহকারীসহ ৭ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার (১৩ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত কাফনের কাপড় পরে শহরের কোর্ট রোড অবরোধ করে নিহত ছাত্রদল নেতা সাদেকুর রহমান ও আশরাফুল ইসলামের সমর্থক ও জেলা ছাত্রদলের বহিস্কৃত-পদবঞ্চিত নেতাকর্মীরা। ছাত্রদল নেতা হত্যা মামলার আসামী বিএনপির যুগ্ম মহাসচিব ও জেলা বিএনপির আহবায়ক খায়রুল কবির খোকনসহ অন্যান্য আসামীরা বৃহস্পতিবার নরসিংদীর আদালতে হাজির হবেন এমন খবরে সকাল থেকে কোর্ট রোড অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন সদ্য বহিষ্কৃত ও পদবঞ্চিত জেলা ছাত্রদল নেতাকর্মী ও সমর্থকরা। বিক্ষোভের এক পর্যায়ে সকাল সাড়ে ১০ টার দিকে দেশিয় অস্ত্রশস্ত্র নিয়ে বিএনপি নেতা খায়রুল কবির খোকনের পক্ষের আইনজীবীদের বহনকারী ২ টি হাইয়েস মাইক্রো বাস ভাংচুর করে বিক্ষোভকারীরা। এর পরে আরও একটি প্রাইভেটকার ভাংচুর করা হয়। এ সময় সহকারীসহ ৭ জন আইনজীবী আহত হয়েছেন। তাদেরকে নরসিংদী সদর ও জেলা হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। তাৎক্ষনিকভাবে আহতদের মধ্যে জুনায়েদ উল্লাহ সোয়েব ও আকলিমা আক্তার নামে উচ্চ আদালতের দুইজন আইনজীবীর নাম জানা গেলেও বাকী আহতদের নাম ও বিস্তারিত পরিচয় জানা যায়নি। খবর পেয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে দুপুর ২টার পর নরসিংদী আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করেন উচ্চ আদালত থেকে জামিনে থাকা খায়রুল কবির খোকন। জেলা ও দায়রা জজ মোস্তাক আহমেদ উচ্চ আদালতের জামিন বহাল রাখেন। এর আগে বিম্ফোরক ও হত্যা মামলায় খায়রুল কবির খোকনের উচ্চ আদালতের জামিননামা সম্পাদন করেন নরসিংদীর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম মোল্লা। খায়রুল কবীর খোকনের আইনজীবী ইলতুতমিশ সওদাগর জানান, আমরা জেলখানা মোড় থেকে নরসিংদী আদালত প্রাঙ্গনে যাওয়ার পথে কোর্ট রোডে স্টেডিয়াম সংলগ্ন স্থানে পৌছালে একদল দুস্কৃতিকারী হামলা চালিয়ে আমাদের বহনকারী গাড়ী ভাংচুর শুরু করে। পরপর তিনটি গাড়ী ভাংচুর করা হয়। এতে আইনজীবীসহ ৭ জন আহত হয়েছেন। দাঁড়িয়ে থাকা পুলিশের সহযোগিতা চেয়েও পাওয়া যায়নি। নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) একেএম শহিদুল ইসলাম বলেন, হত্যা মামলার আসামী বিএনপি নেতা খায়রুল কবির খোকনের আদালতে হাজির হওয়ার বিষয়টি পুলিশ অবগত ছিল। সেজন্য আদালতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। সড়কে গাড়ী ভাংচুরের বিষয়ে পুলিশের কাছে কোন অভিযোগ আসেনি। তবে ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। উল্লেখ্য যে, গত ২৬ জানুয়ারি সিদ্দিকুর রহমান নাহিদকে সভাপতি ও মেহেদী হাসান রিফাতকে সাধারণ সম্পাদক করে ঘোষিত জেলা ছাত্রদলের আংশিক কমিটি বাতিলের দাবি ও ত্যাগী নেতাকর্মীদের দিয়ে কমিটি গঠনের দাবিতে দফায় দফায় বিক্ষোভ করে আসছিলেন পদবঞ্চিত নেতাকর্মীরা। গত ২৫ মে বিক্ষোভের সময় গুলিতে নিহত হন ২ ছাত্রদল নেতা সাদেকুর রহমান ও আশরাফুল ইসলাম। এই হত্যার ঘটনায় বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনকে প্রধান আসামি করে ও তার স্ত্রী কেন্দ্রিয় বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানাসহ ৩০ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত ৩৫-৪০ জনের বিরুদ্ধে নরসিংদী মডেল থানায় মামলা করেন নিহত সাদেকুরের বড় ভাই আলতাফ হোসেন।

শাহাদুল ইসলাম সাজু, জয়পুরহাট প্রতিনিধি : পূর্ব শ্বত্রুতার জের ধরে জয়পুরহাট সদরের কাদিপুর গ্রামের আব্দুল আলিম ও আক্কেলপুর উপজেলার লক্ষীভাটা গ্রামের জোলেখা বেগম হত্যা মামলার পৃথক রায়ে ৭ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড প্রদানসহ প্রত্যেকের ১০ হাজার টাকা করে অর্থদন্ডের আদেশ দিয়েছে জয়পুরহাটের একটি আদালত।

জয়পুরহাটের অতিরিক্ত দায়রা জজ ২য় আদালতের বিচারক মো: আব্বাস উদ্দীন বৃহস্পতিবার দুপুরে জনাকীর্ণ আদালতে পৃথক ভাবে এ রায় ঘোষনা করেন।

জয়পুরহাট জেলা ও জজ আদালতের পিপি এ্যাড: নৃপেন্দ্রনাথ মন্ডল জানান, জয়পুরহাট সদরের কাদিপুর গ্রামের আব্দুল আলিম হত্যা মামলায় যাবজ্জীবন সশ্রম সাজা প্রাপ্ত আসামীরা হচ্ছেন স্থানিয় কড়ই কাদিপুর গ্রামের আমিনুর ইসলাম, আব্দুল কুদ্দুস , আব্দুল হান্নান, আনোয়ার হোসেন, মো: দুদু ও ঘুটু আলম ।

অপরদিকে আক্কেলপুর উপজেলার লক্ষীভাটা গ্রামের স্ত্রী জোলেখা বেগম হত্যা মামলায় যাবজ্জীবন সশ্রম সাজা প্রাপ্ত আসামি হচ্ছে স্বামী ইয়াছিন আলী । মামলার বিবরণে জানা যায়, জয়পুরহাট সদরের কাদিপুর গ্রামের জনৈক আব্দুল মান্নান মৌলভির পুকুর পাহারা দেওয়ার কাজ করতো ওই গ্রামের আব্দুল আলিম। ২০০৯ সালের ৭ মার্চ রাতে পূর্বের ন্যায় পুকুর পাহারা দিতে যায়।

পরের দিন সকালে স্ত্রী মোসলেমা বেগম জানতে পারেন পুকুরের পাশে একটি ধান ক্ষেতে আব্দুল আলিমের রশি দিয়ে হাত-পা অবস্থায় মৃতদেহ পড়ে রয়েছে। এ ব্যপারে অজ্ঞাত আসামী করে ৮ মার্চ জয়পুরহাট থানায় একটি হত্যা মামলা দায়ের করেন স্ত্রী মোসলেমা বেগম। পুলিশ তদন্ত শেষে সাজাপ্রাপ্ত ৬ জনকে অভিযুক্ত করে ২০০৯ সালের ২২ জুলাই আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

আদালত দীর্ঘ শুনানী অন্তে আজ বৃহষ্পতিবার আব্দুল আলিম হত্যা মামলায় ৬ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ডসহ প্রত্যেকের ১০ হাজার টাকা করে অর্থদন্ড প্রদান করেন।

অপরদিকে, আক্কেলপুর উপজেলার লক্ষীভাটা গ্রামের স্বামী ইয়াছিন আলী স্ত্রী জোলেখা বেগমকে নির্যাতনের ধারাবাহিকতায় ২০০০ সালের ১৮ এপ্রিল বেদম মারপিট করে। এতে জোলেখা বেগম অসুস্থ্য হয়ে পড়লে প্রথমে আক্কেলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং এখানে অবস্থার অবনতি হলে নওগাঁ জেলা হাসপাতালে নেওয়ার সময় রাস্তায় তার মৃত্যু হয়।

এ ঘটনায় জোলেখা বেগমের পিতা আব্দুল জোব্বার বাদী হয়ে জামাই ইয়াছিন আলীকে আসামী করে আক্কেলপুর থানায় একটি হত্যা মামলায় দায়ের করেন। মামলার তদন্ত কর্মকর্তা ২০০১ সালের ১১ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

আদালত দীর্ঘ শুনানী শেষে পেনাল কোডের ৩০২/৩৪ ধারায় অভিযোগ সন্দেহাতীত ভাবে প্রমানিত হওয়ায় বৃহষ্পতিবার স্বামী ইয়াছিন আলীকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড ও ১০ হাজার টাকা অর্থদন্ড করে আদেশ প্রদান করেন। সরকার পক্ষে উভয় মামলা পরিচালনা করেন এ্যাড: নৃপেন্দ্রনাথ মন্ডল পিপি ও এ্যাড: উদয় সিংহ এপিপি এবং আসামী পক্ষে ছিলেন এ্যাড: এ ই এম খলিলুর রহমান, এ্যাড: মোস্তাফিজুর রহমান, এ্যাড: নন্দকিশোর আগরওয়ালা, এ্যাড: রফিকুল ইসলাম তালুকদার, এ্যাড: এস এ আলীম, এ্যাড: সৈয়দ ফিরোজ খান নুন

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |